আবদুল গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের শোক প্রকাশ

  • 19 May
  • 10:04 PM

মোঃ হাবিবুর রহমান, রবিবা প্রতিনিধি 19 May, 22

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের স্রষ্টা, কবি, গীতিকার ও কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

আজ বৃহস্পতিবার (১৯ মে) জাতির এই কৃতী সন্তানের মৃত্যুসংবাদ পাওয়ার পর বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ১-এ উপাচার্য তাৎক্ষণিক শোকসভার আয়োজন করেন।

শোক সভায় উপাচার্য তাঁর শোকবার্তায় বলেন, ‘আবদুল গাফ্ফার চৌধুরী বাংলাদেশের মহান ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে অমূল্য অবদান রেখেছেন। তাঁর মৃত্যুতে জাতির যে অপূরণীয় ক্ষতি হলো, তা সহজে পূরণ হবার নয়। তাঁর মহান আদর্শ ও দেশপ্রেমে উজ্জীবীত হয়ে একমাত্র নতুন প্রজন্মই পারে এই অভাব কিছুটা হলেও পূরণ করতে।’ শোকসভা শেষে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং আবদুল গাফ্ফার চৌধুরী’র প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি সম্মেলক কণ্ঠে গাওয়া হয়।

উল্লেখ্য, আবদুল গাফ্ফার চৌধুরী ১৯৩৪ খ্রিষ্টাব্দে বরিশালের মেহেন্দিগঞ্জের উলানিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মুক্তিযুদ্ধচলাকালে কলকাতা থেকে প্রকাশিত এবং মুজিবনগর সরকারকর্তৃক নিবন্ধিত স্বাধীন বাংলার প্রথম পত্রিকা ‘সাপ্তাহিক জয় বাংলা’র প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন। এছাড়াও মাসিক সওগাত, ইত্তেফাক, আজাদসহ বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিক হিসেবে কাজ করেছেন। ১৯৭৪ সাল থেকে তিনি লন্ডনে বসবাস করছিলেন।