সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে কুবিতে কবিতা আবৃত্তি ও মোমবাতি প্রজ্জ্বলন

  • 22 Oct
  • 12:25 AM

মাহমুদুল হাসান নয়ন, কুবি প্রতিনিধি 22 Oct, 21

সারাদেশে চলমান সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কবিতা আবৃত্তির আয়োজন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অনুপ্রাস কন্ঠচর্চা কেন্দ্র। বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এ কবিতা আবৃত্তির আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি সানজিদা ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যেমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ হাবিবুর রহমান সে সময় বলেন, 'কুমিল্লার পূজা মণ্ডপে যে ঘটনা ঘটেছে তা অনাকাঙ্ক্ষিত। এটা সন্ত্রাস। কবিতাই রুখতে পারে সন্ত্রাস, একটি কবিতাই হতে পারে একটি ইতিহাস। আমরা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়বো কবিতার মাধ্যমে।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, কোন ধর্মেই অন্যকে আঘাত করার কথা উল্লেখ নেই। তবুও এরকম ঘটনা ঘটছে। প্রতিবাদ মানেই গাড়ি ভাঙচুর, বিশৃঙ্খলা না। এভাবেও প্রতিবাদ হয়। একটি দেশ একটি সমাজ সন্ত্রাসীরা নষ্ট করতে পারে না। নষ্ট করে যারা এসব সহ্য করে।

এ অনুষ্ঠানে সংগঠনের সদস্যরা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবিতার মাধ্যমে প্রতিবাদ জানান। শিক্ষার্থীর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও কবিতা আবৃত্তি করেন। শিক্ষকদের মধ্যে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোকাদ্দেস-উল-ইসলাম ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. কাজী আনিস কবিতা আবৃত্তি করেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এমরান কবির চৌধুরীর একটি কবিতা বাজিয়ে শোনানো হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাবিবুর রহমান। আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী মোহাম্মদ কামাল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. শামীমুল ইসলাম, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.মোঃমোকাদ্দেস-উল-ইসলাম ও সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু সহ অনেকে।