ডুয়েটে বিশেষ ক্যাম্প স্থাপন করে শিক্ষার্থীদের করোনার টিকাদান কর্মসূচি সম্পন্ন

  • 03 Dec
  • 10:52 AM

ডুয়েট প্রতিনিধি 03 Dec, 21

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুর অর্থাৎ ডুয়েট এ বিশেষ (অস্থায়ী) ক্যাম্প স্থাপন করে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মাঝে কোভিড-১৯ (প্রথম ডোজ) টিকা প্রদান করা হয়।

২ই ডিসেম্বর'২১ইং, রোজ: বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে এই টিকাদান কর্মসূচি সম্পন্ন হয়েছে।

এতে অনলাইনে রেজিস্ট্রেশনকৃত সর্বমোট ৪৯৯ জনের মধ্যে ২৫৬ জনকে প্রথম ডোজ হিসেবে অ্যাস্ট্রোজেনেকা (astrazeneca) টিকা প্রদান করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ডুয়েট মেডিক্যাল সেন্টারের চীফ মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ এনামুল হক সাংবাদিকদের বলেন, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় ডুয়েটের সকল শিক্ষার্থীকে ভ্যাকসিনের আওতায় আনতে অনলাইনে জরিপের মাধ্যমে টিকার বাইরে থাকা শিক্ষার্থীদের চাহিদার প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের নিকট টিকার বুথ স্থাপনের জন্য আবেদন করা হয়।

তারই পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় গাজীপুর জেলা সিভিল সার্জনের সার্বিক সহযোগিতায় অস্থায়ীভাবে (২রা ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শুধুমাত্র অনলাইনে রেজিস্ট্রেশনের সাপেক্ষে একদিনের জন্য প্রথম ডোজের অনুমতি প্রদান করা হয়েছে।

এছাড়াও টিকাদান কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের দুটি বিষয় পরিলক্ষিত হয়েছে। এক. টিকাদান কর্মসূচি দুপুর ১টার মধ্যে শেষ করার কথা থাকলেও পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের ক্লাশ থাকায় তাদের সুবিধার্থে দুপুর আড়াইটা পর্যন্ত তা বর্ধিত করা হয়।
দুই. পূর্ব থেকেই অনলাইনে রেজিস্ট্রেশন ব্যতীত অনেকেই সরাসরি এনআইডি/জন্মনিবন্ধন কার্ড নিয়ে টিকা নিতে আসলেও স্বাস্থ্য অধিদপ্তরের ডাটাবেজ সংরক্ষণ ও যাবতীয় নির্দেশনা না থাকায় আমরা তাদের টিকা দিতে অপারগতা প্রকাশ করি।

উল্লেখ্য, গত ৩০শে নভেম্বর'২১ইং বিশ্ববিদ্যালয়ের চীফ মেডিক্যাল অফিসার কর্তৃক স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে এই টিকাদান কর্মসূচির জন্য রেজিস্ট্রেশন কৃত নির্ধারিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়।