কিশোর-কিশোরীদের প্রজনন-স্বাস্থ্য সুরক্ষায় মেডিকেল শিক্ষার্থীদের সচেতনতা কার্যক্রম

  • 05 Dec
  • 08:34 PM

রাহবার-ই-দ্বীন, মেডিকেল শিক্ষার্থী 05 Dec, 21

কিশোর-কিশোরীদের প্রজনন-স্বাস্থ্য সচেতনতা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন করেছে মেডিকেল শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’। ঢাকার রায়েরবাজারে ‘জোন্টা শিশু বিকাশ কেন্দ্র’ স্কুলে আয়োজিত এই ক্যাম্পেইনে অংশ নিয়েছিল বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থী এবং ইন্টার্ন চিকিৎসকেরা।

‘জোন্টা ক্লাব অফ ঢাকা’ এবং ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর প্রজনন স্বাস্থ্য, প্রজনন অধিকার ও এইচআইভি এইডস বিষয়ক স্ট্যান্ডিং কমিটি স্কোরা’র যৌথ আয়োজনে হওয়া এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য ছিল জোন্টা শিশু বিকাশ কেন্দ্র স্কুলের ৯-১২ বছর বয়সী শিক্ষার্থীদের মধ্যে প্রজনন স্বাস্থ্যবিষয়ক জ্ঞান প্রদান এবং সচেতনতা তৈরি করা।

উক্ত ক্যাম্পেইনে স্কুলটির কিশোর-কিশোরী শিক্ষার্থীদের জন্য পৃথক দুইটি শ্রেণিকক্ষে দুইটি সেশন আয়োজিত হয়। প্রথম পর্যায়ে মেডিকেল শিক্ষার্থীরা প্রজনন স্বাস্থ্য, বয়ঃসন্ধিকালীন শারীরিক ও মানসিক বিভিন্ন পরিবর্তন এবং এর সাথে কিভাবে তারা নিজেদের মানিয়ে নিতে শিখবে, স্যানিটারি ন্যাপকিন এর সঠিক ব্যবহার, মাসিককালীন বিভিন্ন সমস্যা এবং কিভাবে তারা এ বিষয়ে সঠিক নির্দেশনা পেতে পারে এবং সচেতন হতে পারে এ বিষয়ে ধারণা দেয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে স্কুলশিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পেইনের আলোচ্য বিষয় সম্পর্কিত বিভিন্ন দলগত কাজ, নাটক ও সাংস্কৃতিক কার্যক্রম আয়োজিত হয়। ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর পক্ষ থেকে সুপারভাইজার হিসেবে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট ইন্টারন্যাল এফেয়ার্স ডা: চৌধুরী তন্বী তরুণীমা বিল্লাহ্ বিসারী এবং ভাইস প্রেসিডেন্ট মেম্বারস সাবরিনা মনসুর। উক্ত আয়োজনে ‘প্রজেক্ট অফিসার’ হিসেবে উপস্থিত ছিলেন মেডিকেল শিক্ষার্থী মধুঋতু ভদ্র মেধা, হোমাইরা ইসলাম, প্রজ্ঞা রায়, ডা: আশমান সহ ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর সদস্যবৃন্দ।

ক্যাম্পেইনের শেষ পর্যায়ে স্কুল শিক্ষার্থীদের বিভিন্ন মতামত, জিজ্ঞাসা ও চিরকুট নেয়া হয়। এসময় তারা জানায়, এ ধরণের ক্যাম্পেইন আমাদের সামাজিক প্রেক্ষাপটে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যের বিকাশে এবং সচেতনতা বৃদ্ধিতে খুবই জরুরী। শিক্ষার্থীরা এমন একটি ক্যাম্পেইন আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানায়।