নজরুল বিশ্ববিদ্যালয়ে 'হাল্ট প্রাইজ' অন ক্যাম্পাস এর রেজিষ্ট্রেশন শুরু

  • 24 Jan
  • 12:08 PM

মোছাঃ জান্নাতী বেগম, জাককানইবি প্রতিনিধি 24 Jan, 22

হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস’ প্রোগ্রামের রেজিষ্ট্রেশন শুরু করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় হাল্ট প্রাইজ অর্গানাইজেশন ।বিশ্ববিদ্যালয়ে চতুর্থবারের মতো শুরু হওয়া এই অন ক্যাম্পাস প্রোগ্রামের রেজিষ্ট্রেশন শুরু হয়েছে যা চলবে ২৭ জানুয়ারি (বৃহস্পতিবার ) পর্যন্ত। সংগঠনের অফিসিয়াল ফেসবুক পেইজে রেজিস্ট্রেশন লিংকটি উন্মুক্ত করার মাধ্যমে ইভেন্টটি শুরু হয়েছে।


'গেটিং দ্যা ওয়ার্ল্ড ব্যাক টু ওয়ার্ক' এবারের এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে শিক্ষার্থীদের ‘নোবেল পুরষ্কার’ খ্যাত আন্তর্জাতিক এই প্রতিযোগিতা।

এ বিষয়ে সংগঠনের ডিরেক্টর আবু হাইসাম হিমেল বলেন,'
এ বছর প্রোগ্রামটি অফলাইনে করার পরিকল্পনা থাকলেও ওমিক্রন ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। তাই সবার নিরাপত্তার কথা ভেবে সম্পূর্ণ প্রোগ্রামটি অনলাইন এ করার সিদ্ধান্ত নিয়েছি।'


রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ‘হাল্ট প্রাইজ ফাউন্ডেশন’ কর্তৃক প্রদত্ত বিষয়ের ওর নির্ভর করে একটি সমাধানমূলক আইডিয়া প্রদান করতে হবে। ক্রমান্বয়ে বিভিন্ন ধাপ অতিক্রম করে হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রোগ্রাম সম্পন্ন হবে বলেও জানান তিনি।


প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য হাল্ট প্রাইজ বিশ্বের বৃহত্তম বিজনেস আইডিয়া সৃষ্টিকারী বার্ষিক প্রতিযোগিতা। বাংলাদেশসহ পৃথিবীর ১২১ টি দেশের প্রায় ১৫০০ ক্যাম্পাসে এক যোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভিন্ন প্রেক্ষাপট ভেদে সমস্যার সমাধান কল্পে সেরা আইডিয়া প্রদানকারী দলকে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন কর্তৃক এক মিলিয়ন মার্কিন ডলার পুরুষ্কারে ভূষিত করা হয়।

২০২২ এ হাল্ট প্রাইজের চ্যালেঞ্জ হিসেবে ' ২০২৪ সালের মধ্যে ২০০০ কর্মসংস্থান সৃষ্টি করে পৃথিবীকে স্বরূপে ফিরিয়ে আনা।' এর লক্ষ্য নির্ধারণ করেছে আন্তর্জাতিক ‘হাল্ট প্রাইজ ফাউন্ডেশন’।