নোবিপ্রবিতে চেয়ারম্যান নিয়োগে আইন অমান্য, হাইকোর্টের স্থগিতাদেশ

  • 30 Nov
  • 10:00 PM

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি 30 Nov, 21

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)এর বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগে চেয়ারম্যান পদে সহকারী অধ্যাপক তনিমা সরকারের নিয়োগ আদেশ স্থগিত করেছে হাইকোর্ট।

একইসাথে বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ সুবোধ কুমার সরকার কে চেয়ারম্যান পদে বহাল রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।২৯ নভেম্বর শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান এই রায় দেন।নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১-এর ধারা ২৫ (৩) এর পরিপ্রেক্ষিতে এই রায় দেন হাইকোর্টের এই দুই বিচারপতি।

জানা যায়,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১-এর ধারা ২৫ (৩) আইন অমান্য করে গত ১ নভেম্বর অফিস আদেশের মাধ্যমে বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হিসেবে তনিমা সরকারকে নিযুক্ত করা হয়।

এর প্রেক্ষিতে অধ্যাপক ড. সুবোধ কুমারের পক্ষে গত ১৮ নভেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া আইনি নোটিশ দেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম সহ বিশ্ববিদ্যালয়ের ৫ জনকে এই আইনি নোটিশ পাঠানো হয়।নোটিশ প্রাপ্ত বাকি ৪ জন হলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জসিম উদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ হানিফ ও বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান তনিমা সরকার।

এবিষয়ে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ হানিফ মুরাদ বলেন, আমি আদালত কর্তৃক রায়ের কপি পেয়েছি আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন আদালতের নির্দেশ মেনেই এবিষয়ে সিদ্ধান্ত নেবে।