মশিউর শাফীর কণ্ঠে চলচ্চিত্র আসছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে

  • 20 Jan
  • 10:08 PM

নিজস্ব প্রতিবেদক 20 Jan, 22

বিংশতিতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অসংখ্য দেশী-বিদেশী চলচ্চিত্রের সাথে প্রদর্শিত হবে "চোখ বাতি"। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ঝাঁক তরুণ নির্মাতাদের পরিশ্রমে আসছে ভয়েস ওভার নির্ভর এই চলচ্চিত্র। শর্ট এন্ড ইন্ডিপেন্ডেন্ট বিভাগে অংশ করে নিয়েছে তাদের নির্মিত ৪ মিনিট ২৩ সেকেন্ডের এই স্বল্প দৈর্ঘ্য সিনেমা। এতে কন্ঠ দিয়েছেন মশিউর শাফী।

মশিউর শাফী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড টেলিভিশন ডিপার্টমেন্টের শিক্ষার্থী। তিনি একাধারে উপস্থাপক, ভয়েস ওভার আর্টিস্ট, ইয়ুথ চেঞ্জ মেকার, বিতার্কিক, আবৃত্তিকার ও কনটেন্ট ক্রিয়েটর। পাশাপাশি, তিনি পেশাদার তরুণ সাংবাদিক হিসেবেও বেশ সুনাম কুড়িয়েছেন। বিভিন্ন চলচ্চিত্র ও এভিসিতে ভয়েস ওভারের পাশাপাশি উদ্যোক্তা বার্তার ডেস্ক এডিটর হিসেবে কাজ করছেন গত বছর থেকে। মোটিভেশন স্পিকার, ডিবেট ও আবৃত্তি ট্রেইনার হিসেবে সাড়া দেশের অসংখ্য স্কুল, কলেজে সেশন নিয়েছেন।

'একটিভ বাংলাদেশ' এর এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে তিনি তরুণদের নিয়ে কাজ করছেন কয়েক বছর যাবৎ। এরই মধ্যে তারা সাড়া দেশের ৬৪জেলা ৪৯২ উপজেলাতেই তাদের প্রতিনিধির মাধ্যমে মাধ্যমে কার্যক্রম চালাচ্ছেন। বিভিন্ন ফেস্টিভাল, ইয়ুথবঅলিম্পিয়াড, ওয়ার্কশপ, ট্রেনিং সেশন সহ আরও নানা উদ্যোগ নিয়ে এগোচ্ছেন মশিউর শাফী।

এবারের ফিল্ম ফেস্টে তার ভূমিকা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, "এবারের চলচ্চিত্র উৎসব আমাদের সবার কাছেই অনেক স্পেশাল। করোনা মহামারী শেষে সাড়া বিশ্বের এতোগুলো দেশের অংশগ্রহণে এমন একটি চলচ্চিত্র উৎসব সত্যিই অনেক বড় প্রাপ্তি। এ যেন তরুণ এবং অভিজ্ঞ চলচ্চিত্র নির্মাতাদের এক মিলনমেলা।"

তিনি আরও বলেন, "আমি অত্যন্ত উচ্ছ্বসিত যে রওনকুর সালেহীন ভাই নির্মিত এই চলচ্চিত্রের ভয়েস ওভার করতে পেরেছি। কাজটা যখনই পাই তখনই ফোনের রেকর্ডিং অ্যাপ ব্যবহার করে একটা ভয়েস করেছিলাম। ভালো লেগেছিল ভাইয়ার। তারপরে প্রফেশনাল স্টুডিওতে রেকর্ডিং। সব মিলিয়ে সেরা এক অভিজ্ঞতা ছিল এই কাজের।"

ভবিষ্যতে আরও বড় আঙ্গিকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজিত হবে বলে সবার প্রত্যাশা। এর মাধ্যমে আরও তরুণ নির্মাতা ভবিষ্যতের পথে নিজেদের সমৃদ্ধ করবে বলে বিশ্বাস সংশ্লিষ্টদের।