২০মাস পর দুর্দান্ত ওপেনিং সহ মুক্তি পেল ‘সূর্যবংশী’

  • 08 Nov
  • 01:06 PM

মোঃ রিয়াজুস সালেকীন 08 Nov, 21

অবশেষে সিনেমা সংশ্লিষ্ট সকল তর্ক-বিতর্ক, জল্পনা কল্পনা ও বাঁধাবিপত্তি ঠেলে প্রায় ২০ মাস পর আজ মুক্তি পেয়েছে অক্ষয় কুমার, রানবীর সিং, অজয় দেভগণ, ক্যাটরিনা কাইফ অভিনীত ‘সূর্যবংশী’। অনেকেই বলছিল করোনা সময়ে সিনেমাটা আশানুরুপভাবে শুরু হবেনা। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে আজ দুর্দান্ত ওপেনিংয়ে সিনেমাটি রিলিজ হয়েছে। ভারতের সবচেয়ে জনপ্রিয় বিজনেস ক্রিটিক তারাণ আদর্শই শুধু নয়, বলিউডের সকল সমালোচকদের কাছ থেকে দারুণ রিভিউ পাচ্ছে ‘সূর্যবংশী’। এমনকি দর্শক প্রতিক্রিয়াও পজিটিভ। প্রথমদিনের শো-ই হাউজফুল যাচ্ছে। ২০ থেকে ২৫ কোটির যে ফাস্ট ডে কালেকশন প্রত্যাশা করা হচ্ছিল, তাও বোধ করা যায় ছাড়িয়ে যাবে।

গতবছর অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে মুক্তি পাওয়ার কথা ছিল রোহিত শেট্টি পরিচালিত এই মাল্টিস্টারার কপ ইউনিভার্স ফিল্ম ‘সূর্যবংশী’। কিন্তু হঠাৎ করেই সমগ্র ভারত উপমহাদেশ জুড়ে হানা দিল মহামারী করোনা ভাইরাস, বাদ গেলনা বাংলাদেশও। অচল হয়ে পড়লো সকল বড় বড় প্রতিষ্ঠানের পাশাপাশি চলচ্চিত্র শিল্পও। বন্ধ হয়ে গেল সকল সিনেমা হল, মাল্টিপ্লেক্স থিয়েটার। এবং পোস্টপন্ড করা হল ‘সূর্যবংশী’ সিনেমার রিলিজ ডেট।
করোনা মহামারীর সময় মিডিয়া জগতের অনেকেই ওয়েব ফিল্ম ও সিরিজের দিকে ঝুঁকে পরে। বেশকিছু কম বাজেটের সিনেমা থিয়েটারের বদলে ধীরে ধীরে ওটিটিতে রিলিজ করে দেওয়া হয়। ওটিটিকে কেন্দ্র করে তৈরি হতে থাকলো সিনেমা।
কিন্তু এদিক থেকে থিয়েটারে সিনেমা রিলিজ করা নিয়েই অনড় ছিল অক্ষয় কুমারের ‘সূর্যবংশী’ টিমসহ বেশকিছু বড় বাজেটের সিনেমা। এরই মাঝে ১ টা বছর পার হয়ে যায়, বলিউডের সবচেয়ে বড় প্রফিট প্লেস ‘মহারাষ্ট্র’ তেও করোনা সংক্রমণ কমেনা। হলমালিক সহ সিংগেল স্ক্রিনের সাথে কাজ করা মানুষদের জীবিকার কথা চিন্তা করে এবছর ঈদে সালমান খানের ‘রাঁধে’ সিনেমাহলে রিলিজ দেওয়া হয়, যা খুব খারাপভাবে বক্স অফিসে মুখ থুবড়ে পরে। এরপরেও রোহিত শেট্টিসহ ‘সূর্যবংশী’ টিম তাদের ছবি ওটিটিতে রিলিজ করতে নারাজ, তারা থিয়েটারেই ছবি রিলিজ দিবে। যার দরুণ সিনেমার তারিখ বারবার পিছায়ে যেতে থাকে। সাথে কমতে থাকে ‘সূর্যবংশী’ সিনেমা নিয়ে মানুষের সেই হাইপ, উন্মাদনা, উৎসাহ।
মুক্তির ১ মাস আগে সিনেমার তিনটে গান ইউটিউবে প্রকাশ হয়েছে। একটা অক্ষয়েরই ‘খাট্টা মিঠা’ সিনেমার ‘আইলা রে আইলা’ গানের রিক্রিয়েশন, গায়ক পাভ ধারিয়ার ‘নাজা নাজা’ গানের নতুন ভার্শন ও অরিজিৎ সিংয়ের ‘মেরে ইয়ারা’। ৩ টে গান মোটামুটি সাড়া ফেললেও সবাই তুমুল অপেক্ষা করে আছে সেই ‘টিপ টিপ বারসা পানি’ গানে নতুন করে অক্ষয় ও ক্যাটরিনার রোম্যান্স দেখার জন্য। রোহিত শেট্টি এই গান সরাসরি থিয়েটারে সিনেমার সাথে দেখানোর জন্য আগে ইউটিউবে রিলিজ না দিয়ে ব্যাপক মুন্সীয়ানার পরিচয় দিয়েছেন। এবং তিনি যে মাসালা ফিল্ম বানানো ও সংখ্যাগরিষ্ঠ অডিয়েন্সকে হলমুখী করতে ওস্তাদ, তা আবারও প্রমাণ করলেন। ‘সূর্যবংশী’ সিনেমা বক্সঅফিসে হিট নাকি ফ্লপ হবে, তা আগামীতে সিনেমার কালেকশন দেখেই বোঝা যাবে।