গুচ্ছের 'এ' ইউনিটের ফলপ্রকাশ,পাশ ৫৫.৬৩ শতাংশ

  • 04 Aug
  • 06:07 PM

ছামিয়া আক্তার, জবি প্রতিনিধি 04 Aug, 22

গুচ্ছভুক্ত দেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান 'এ' ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৫.৬৩ শতাংশ।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানিয়েছেন। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার জানান, 'এ' ইউনিটে সর্বোচ্চ নম্বর ৮৭.৫০ এবং সর্বনিম্ন মাইনাস (-)

"দুজন শিক্ষার্থী যুগ্মভাবে প্রথম স্থান অধিকার করেছেন। তারা হলেন সুমাইয়া রহমান যার রোল ১৬১৯০৩ ও কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সুমাইয়া বিনতে মাসুদ যার রোল ১৭৮৯৭৭ ও তার কেন্দ্র ছিলো খুলনা বিশ্ববিদ্যালয়৷"

তিনি আরও জানান, এ' ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ১ লাখ ৬১ হাজার ৭৬৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন যা মোট আবেদনকারীর ৯৫.১০ শতাংশ৷ এছাড়াও অনুপস্থিত ছিলেন ৭৩২৩ জন অর্থাৎ ৪.৯০ শতাংশ৷

"ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৮৫ হাজার ৫৮২ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫০.৬৩ শতাংশ৷ এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৬৬ হাজার ৭১১ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৩৭ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে ১ হাজার ৫৫১ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ৷ যা মোট পরীক্ষার্থীর ১ শতাংশ। এদের মধ্যে ৩ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ২৯ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ১৫১৯ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।"

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির একাধিক সূত্র জানায়, 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ ও এর উপরে পেয়েছেন ৫০ জন, ৭০ ও এর উপরে পেয়েছেন ১৬২১ জন, ৬০ ও এর উপরে পেয়েছেন ১০৩৪৬ জন, ৫০ ও এর উপরে পেয়েছেন ২৯২২২ জন, ৪০ ও এর উপরে পেয়েছেন ৫৪৯৭৩ এবং ৩০ ও এর উপরে পেয়ছেন ৮৫৫৮২ জন।

এর আগে শনিবার দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৯টি কেন্দ্র ও কেন্দ্রগুলো উপকেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে।