নন-ক্যাডার নিয়োগ বিধিমালা সংশোধনের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

  • 09 Jan
  • 09:58 PM

আব্দুল্লাহ আল মুবাশ্বির, হাবিপ্রবি প্রতিনিধি 09 Jan, 22

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতরের অধীনে মৎস্য অধিদফতরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন এবং বিপিএসসির চলমান নিয়োগ বিজ্ঞপ্তিতে মৎস্য স্নাতকদের অন্তর্ভুক্তি ও ন্যায্য অধিকারের দাবিতে মানববন্ধন করেছে।

রোববার (৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা দিনাজপুর মহাসড়কে দুপুর ১টায় শান্তিপূর্ণভাবে ও স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন করে শিক্ষার্থীরা। উক্ত মানববন্ধনে মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা ব্যানার ও প্লেকার্ড নিয়ে তাদের দাবি তুলে ধরেন।

গত ২৩ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে মৎস্য অধিদফতরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা- ২০২০ অনুযায়ী, বাংলাদেশ কর্ম কমিশন কর্তৃক প্রকাশিত মৎস্য অধিদফতরের অধীন দশম গ্রেডের মাৎস্যবিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেখানে প্রাণিবিদ্যা ও মাৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হলেও মাৎস্যবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ রাখা হয়নি। এ ছাড়াও ফিসারিজ গ্রাজুয়েটদের নবম গ্রেডে নিয়োগে গত চার বছরে ১০০ পোস্টেও বিসিএস-এ নিয়োগ বিজ্ঞপ্তি আসেনি।
এই অসামঞ্জ্যপূর্ণ নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন করে মাৎস্যবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ ও সংযুক্তিসহ বিভিন্ন কারিগরি চাকরির ক্ষেত্রে মাৎস্যবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারীদের প্রাধান্য দেওয়ার দাবিতে মানববন্ধন করে হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা।

উক্ত মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ১৮ ব্যাচের শিক্ষার্থী মীর মো. রহমতুল্লাহ বলেন, উক্ত বিজ্ঞপ্তিতে প্রাণিবিজ্ঞান স্নাতক ডিগ্রিধারীদের ও মাৎস্যবিজ্ঞানে ডিপ্লোমাধারীদের সুযোগ দেওয়া হলেও মাৎস্যবিজ্ঞানে স্নাতকদের যারা এই বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি করছে তারা আবেদনের সুযোগ পায়নি। ফলে আমরা ক্রমবর্ধমান চাকরির বাজারে আশঙ্কাজনক পরিস্থিতে পড়েছি।

১৭ ব্যাচের শিক্ষার্থী মেহেদী হাসান নিশান বলেন, কিছুদিন আগে প্রকাশিত দশম গ্রেডের মাৎস্যবিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তিতে মাৎস্যবিজ্ঞানে স্নাতকদের আবেদনের সুযোগ না রাখা আমাদের জন্য খুবই হতাশাজনক। হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞান অনুষদের পক্ষ থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয় এবং মৎস্য অধিদফতরের মাননীয় ডিসি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি যাতে অতি দ্রুত একটি সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হোক, যাতে মাৎস্যবিজ্ঞানে স্নাতকদেরকে অন্তর্ভুক্ত করা হবে। মানববন্ধন শেষে গণস্বাক্ষর কর্মসূচিও পালন করেন শিক্ষার্থীরা।