শিক্ষার্থীদের নোবেল খ্যাত হাল্ট প্রাইজ ভারত পর্বে নিটারের অংশগ্রহণ

  • 06 May
  • 07:38 PM

রুবেল আকন্দ, নিটার প্রতিনিধি 06 May, 22

আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ' রিজিওনাল সামিটে ভারত পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) টিম 'প্রজেক্ট স্টার্টআপ'। আগামী ০৭ মে (শনিবার) ভারতের মুম্বাইয়ে রিজিওনাল রাউন্ড অনলাইনে অনুষ্ঠিত হবে যেখানে অংশগ্রহণ করবে নিটারের টিম প্রজেক্ট স্টার্টআপ।

বৃহস্পতিবার (৫ মে) প্রজেক্ট স্টার্টআপ টিমের সদস্যরা এ বিষয়টি নিশ্চিত করেছে, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন থেকে অফিশিয়াল মেইলের মাধ্যমে এ বিষয়ে নিশ্চিত করা হয়েছে বলে তারা জানান। নিটারের টিম 'প্রজেক্ট স্টার্টআপ' এর নেতৃত্বে রয়েছে দশম ব্যাচের আইপিই ডিপার্টমেন্টের আপন কর এবং সদস্য হিসেবে রয়েছে তারই ব্যাচের মোঃ নাজমুল হোসাইন (এফডিএই), অদিতি দাশ দিপা (টেক্সটাইল)।

শিক্ষার্থীদের নোবেল খ্যাত বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রতিযোগিতা হাল্ট প্রাইজ ২০২২ বিশ্বের ১০০টির অধিক দেশে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার রিজিওনাল পর্ব বিশ্বের ১৬টি শহরে চলবে বলে জানিয়েছে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন। হাল্ট প্রাইজ ফাউন্ডেশন আরও জানায়, রিজিওনাল পর্বে বিজয়ী ৬টি দল হাল্ট প্রাইজের ফাইনালে (নিউইয়র্কে) অংশগ্রহণ করবে। ফাইনাল রাউন্ডে বিজয়ী দলকে তাদের আইডিয়া বাস্তবায়নের জন্য ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮ কোটি টাকা) পুরস্কার প্রদান করা হবে।

হাল্ট প্রাইজ প্রতিযোগিতার মাধ্যমে তরুণদের কাছ থেকে উদ্ভাবনী আইডিয়া চাওয়া হয়ে থাকে, যা বাস্তবায়নের মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত বৈশ্বিক সমস্যা সমাধান করা সম্ভব হয়। করোনা মহামারিতে বিশ্বব্যাপী বেকারত্ব সমস্যা সমাধানে নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রতিযোগিতার এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয় ‘গেটিং দ্য ওয়ার্ল্ড ব্যাক টু ওয়ার্ক’। প্রতিযোগীদের এমন বিজনেস আইডিয়া তৈরি করতে হবে, যাতে ২০২৪ সালের মধ্যে ২ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব।

নিটারের প্রজেক্ট স্টার্টআপ টিমের সদস্যরা বলেন হাল্ট প্রাইজের রিজিওনাল (ভারত) পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়ে আমরা খুবই আনন্দিত। আমরা আমাদের নিটার ক্যাম্পাসকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে পেরেছি, যা আমাদের জন্য সত্যি গর্বের বিষয়। আমরা আশা করছি রিজিওনাল পর্বে আমরা আমাদের সেরাটা উপস্থাপনের মাধ্যমে নিটারের খ্যাতি এবং সুনাম বিশ্বব্যাপি আরো ছড়িয়ে দিতে সক্ষম হবো আমাদের জন্য সবাই দোয়া করবেন।