কংক্রিটের আধুনিকায়নের চেয়ে মানসিক আধুনিকায়ন জরুরী

  • 22 Nov
  • 06:24 PM

মোঃ আশরাফুজ্জামান পারভেজ 22 Nov, 21

কংক্রিটের আধুনিকায়নের চেয়ে মানসিক আধুনিকায়ন জরুরী।
জাতীয় কবির স্মৃতি বিজড়িত, ভোরের শিশির কিংবা সকালে পাখির কলরবে ঘুমভাঙ্গানো গ্রামীণআবহমানের দৃশ্যপটে গড়ে উঠা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। ২০০৬ সালে প্রতিষ্ঠানটি গড়ে উঠার পর থেকে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়ায় প্রতিষ্ঠানটি আজ অনেক এগিয়ে এবং বিশ্ববিদ্যালয়ে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা উন্নয়নের আরেকটি মাইলফলক।
কিন্তু সরকারের এসকল উন্নয়ন নির্দিষ্ট পরিকল্পনার অভাবে প্রশ্নবিদ্ধ হচ্ছে।
একটা বিশ্ববিদ্যালয়ের মাইটোকন্ড্রিয়া বলা হয় লাইব্রেরিকে। অত্যাধুনিক পাঁচতলা বিশিষ্ট লাইব্রেরিটি প্রশাসনের অব্যবস্থাপনা ও শিক্ষার্থীদের অসচেতনার অভাবে আজ প্রশাসনের দাপ্তরিক কারখানা ও শিক্ষার্থীদের বিনোদন কারখানায় পরিনত হয়েছে। আমেরিকার একজন বিখ্যাত ব্যক্তি
হেনরি ওয়ার্ড বিচার বলেছেন, লাইব্রেরি কোন
শৌখিনতার বিষয় নয় বরং এটি একটি প্রয়োজনীয়তা।
আমাদের লাইব্রেরিটি আজ শৌখিনতায় পরিনত হয়েছে।
ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন শিক্ষার পরিবেশ বজায় রাখতে সবুজের সমারোহে যে ক্যাম্পাসটি গড়ে উঠার কথা সেখানে গড়ে উঠছে কংক্রিটের তৈরি এক অপরিকল্পিত নগর যে নগরের বাসিন্দা আমরা শিক্ষার্থীরা।
যেখানে সকলরোগের ওষুধ নাপা আর প্যারাসিটামল সেখানে শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তি, প্রযুক্তিনির্ভর,গবেষণামূলক শিক্ষাব্যবস্থা দুর্বিষহ। আমাদের প্রিয় ক্যাম্পাসটি ইট পাথরে অনেক এগিয়ে গেলেও মানসিকতায়, প্রযুক্তিতে,গবেষনায় অনেক পিছিয়ে।
আমরা শিক্ষার সুষ্ঠু পরিবেশ রক্ষায় সবুজের সমারোহে পরিকল্পিত অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীবান্ধব প্রতিটি সেক্টরের উন্নয়ন চাই। তথ্যপ্রুক্তির ছোঁয়ায় শিক্ষারমানকে উন্নত করতে বিশ্ববিদ্যালয়কে যেমন গবেষণামুলক শিক্ষার ব্যবস্থাগ্রহণ করতে হবে ঠিক তেমনি ভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশাসনের উদাসীন সিদ্ধান্তের ব্যাপারে সচেতন থাকতে হবে। আমি বিশ্বাস করি, আমাদের ক্যাম্পাসটা বিদ্রোহীর হলেও বিশ্ববিদ্যালয় পরিবারের সম্পর্কটা সাম্যের, প্রেমের, ভাতৃত্বের। সুতরাং প্রশাসনের উদাসীন চিন্তাভাবনা থেকে বের হয়ে শিক্ষার্থীবান্ধব চিন্তাভাবনা এনে দিতে পারে একটি পরিকল্পিত সবুজ ক্যাম্পাস একটি শিক্ষার সুষ্ঠু পরিবেশ।
বিশ্ববিদ্যালয়ের মাইটোকন্ড্রিয়াখ্যাত কেন্দ্রীয় লাইব্রেরির আধুনিকায়ন, যেখানে শিক্ষার্থীরা নিরবিচ্ছিন্নভাবে পড়াশোনা করতে পারবে, শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মেডিকেলের আধুনিকায়ন, পরিকল্পিত অবকাঠামো উন্নয়ন আজ শিক্ষার্থীদের প্রানের দাবি।



লেখক: মোঃ আশরাফুজ্জামান পারভেজ।
সাবেক উপ- প্রচার সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, অগ্নিবীণা হল। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা।
শিক্ষার্থী ঃ মোছাঃজান্নাতী বেগম (জাককানইবি প্রতিনিধি)
ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।