বাউয়েটে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

  • 22 Feb
  • 07:00 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 22 Feb, 22

গত ২১ ফেব্রুয়ারি ২০২২ বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) ক্যাম্পাসে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল।

সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল জাতীয় পতাকা উত্তোলন করেন ও অর্ধনোমিত করে রাখেন। জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শণ, বাউয়েট শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, কালো ব্যাজ ধারনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের স্কাইলাইট হলে শহিদ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বাংলার প্রভাষক আরিফা সুলতানার উপস্থাপনায় আলোচনায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার কর্ণেল (অব.) মোহাম্মাদ হামিদুল হক পিএসসি, রেজিস্ট্রার লে: কর্ণেল (অব.) শেখ মোঃ শামীম হোসেন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মোঃ রশিদুল হাসান, পর্দাথবিদ্যা বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন, প্রশাসনিক কর্মকর্তা মো আব্দুল বাতেন খান, রসায়ন বিভাগের ল্যাব সহকারী মোঃ সাজেদুর রহমান, সিএসই বিভাগের ছাত্রী শাইয়ারা সালসাবিল অহনা এবং আইন ও বিচার বিভাগের ছাত্র মোঃ শামীম রেজা। এসময় উপস্থিত ছিলেন সকল অনুষদের ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমন্ডলী, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

প্রধান অতিথি বলেন, ‘পৃথিবীর সকল ভাষা ও সংস্কৃতি রক্ষায় এ দিবসের গুরুত্ব অপরিসীম। একটি ভাষার মৃত্যু মানে একটি সংস্কৃতির অবসান। প্রতিটি বিপন্ন ভাষা রক্ষায় আমাদের কাজ করতে হবে। বর্তমান সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠির নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন করে অন্যান্য ভাষার মর্যদা রক্ষার করছে।’