স্তন ক্যান্সার সচেতনতায় মেডিকেল শিক্ষার্থীদের নিয়ে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর বিশেষ আয়োজন

  • 05 Nov
  • 01:10 PM

রাহবার ই দ্বীন 05 Nov, 21

বিশ্বজুড়ে স্তন ক্যান্সার সচেতনতায় অক্টোবর মাসব্যাপী পালিত হওয়া “পিংক অক্টোবর” কার্যক্রমে অনন্য উদ্যোগ নিয়েছে বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের দক্ষতা বিকাশে সহায়ক সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’। বিশ্বজুড়ে ক্যান্সারজনিত রোগে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক রোগী স্তন ক্যান্সারেই আক্রান্ত হয়ে থাকে। যথাযথ সচেতনতা এবং দ্রুত শনাক্তকরণই পারে ভুক্তভোগীদের প্রতিরোধ করতে।

এই বিষয়গুলো বিবেচনায় নিয়ে সম্প্রতি ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর প্রজনন স্বাস্থ্য, প্রজনন অধিকার ও এইচআইভি এইডস বিষয়ক স্ট্যান্ডিং কমিটি SCORA আয়োজন করেছে “পিংক অক্টোবর ২০২১” নামক ইভেন্ট, যা সামাজিক পর্যায়ে স্তন ক্যান্সার সচেতনতা, সেল্ফ ব্রেস্ট এক্সামিনেশন, স্তন ক্যান্সার ম্যানেজমেন্ট এবং স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে জয়ী হওয়া মানুষদের গল্প বলার দিকে বিশেষভাবে আলোকপাত করেছে। ঢাকার লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারে আয়োজিত এই বিশেষ সেশনে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হসপিটালের ক্যান্সার এপিডেমিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা: মোহাম্মদ হাবিবুল্লাহ তালুকদার এবং সার্জিক্যাল অনকোলজি বিভাগের সাবেক সহযোগী অধ্যাপক ডা: মোহাম্মদ হাসানুজ্জামান। এছাড়া, উক্ত সেশনে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউট এর সহকারী অধ্যাপক ডা: শারমিন আক্তার সুমী। অনুষ্ঠানে বক্তারা স্তন ক্যান্সার সচেতনতা, এটির ম্যানেজমেন্ট সর্বপরি কমিউনিটি পর্যায়ে এর সচেতনতার পরিধির বিকাশের প্রয়োজনীয়তা নিয়ে আলোকপাত করেন এবং যথাযথ দিকনির্দেশনা দেন। ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর সদস্যদের আয়োজনে উক্ত ইভেন্টে দেশের বিভিন্ন প্রান্তের প্রায় পঞ্চাশের অধিক মেডিকেল শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

উক্ত আয়োজনের বিষয়ে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর প্রেসিডেন্ট ডা: মুমতাহিনা ফাতিমা বলেন, “স্তন ক্যান্সারের বিরুদ্ধে এই যুদ্ধে জয়ী হওয়ার ক্ষেত্রে অন্যতম বড় পদক্ষেপ হলো সচেতনতা, যেটিকে বিবেচনায় নিয়েই আমাদের এই সেশনটি আয়োজিত হয়েছে।” ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর সেক্রেটারি জেনারেল অপূর্ব অহম বলেন, “স্তন ক্যান্সার বিশ্বব্যাপী মারাত্মকভাবে ছড়িয়ে যাওয়া একটি অন্যতম ক্যান্সার হিসেবে চিন্হিত হয়েছে। তাই এটির বিষয়ে সচেতনতার বিকাশে আমরা ভবিষ্যতেও কাজ করে যেতে চাই।”

উল্লেখ্য, উক্ত “পিংক অক্টোবর” ইভেন্টের প্রথম পর্ব ঢাকায় অনুষ্ঠিত হওয়ার পর দ্বিতীয় পর্বে দেশের বিভিন্ন সুবিধাবঞ্চিত অঞ্চলে স্তন ক্যান্সার সচেতনতায় ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর এই কার্যক্রম চলমান থাকবে বলে আয়োজকেরা আশাবাদ ব্যক্ত করেছেন।