ফার্মাসিস্ট কারা জানেন কি?

  • 25 Sept
  • 02:50 PM

মো. ফজলে রাব্বী 25 Sept, 21

কারা এই ফার্মাসিস্ট জানেন কি আপনি? হয়তো জানেন আবার হয়তো নাও জানতে পারেন। আবার জানলেও দেখা যাচ্ছে সঠিকভাবে জানেন না। ফার্মাসিস্ট কারা তাদের ভূমিকা কোথায় তারা কতটুকু গুরুত্বপূর্ণ এইসব বিষয় আপনাদের সামনে সঠিকভাবে তুলে ধরার জন্যই সারাবিশ্বে ২০১০ সাল থেকে প্রত্যেক বছরের ২৫ শে সেপ্টেম্বর "বিশ্ব ফার্মাসিস্ট দিবস" পালিত হয়ে আসছে।

আপনি অসুস্থ হলে যে ঔষধ টা খান কখনো ভেবে দেখেছেন এই ঔষধ তৈরির পেছনের ইতিহাস? হয়তো কখনোই না! "বিশ্ব ফার্মাসিস্ট দিবস " আপনাকে ওই ঔষধ তৈরির পেছনের ইতিহাসটাকেই জানাতে চাই। যাদের দিন রাত করা পরিশ্রমের বিনিময়ে আপনার হাতে এমনকি দেশ বিদেশের প্রত্যেকটা মানুষের হাতে পৌঁছে যায় স্বাস্থ্য সেবার অন্যতম উপাদান ঔষধ তারা হলো "ফার্মাসিস্ট"।

আজ এই "বিশ্ব ফার্মাসিস্ট দিবস" উপলক্ষে ওইসব "ফার্মাসিস্ট" এর প্রতি অগাধ সম্মান এবং শ্রদ্ধা জ্ঞাপন করছি যারা বিশ্বের মানুষের স্বাস্থ্য রক্ষায় দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন। আর সাধারণ মানুষের প্রতি আহ্বান জানাচ্ছি আপনারা ফার্মাসিস্ট কারা সঠিকভাবে জানেন এবং তাদের দিন রাত আপনার জীবন রক্ষাকারী ঔষধ তৈরি করে আপনার হাতে পৌঁছে দেওয়ার জন্য তাদেরকে সম্মান ও শ্রদ্ধা করবেন।

-
মো. ফজলে রাব্বী
শিক্ষার্থী, প্রথম বর্ষ
ফার্মেসী বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ-৮১০০