রওনাকুরের স্বল্প দৈর্ঘ্য সিনেমার প্রদর্শনী হবে ২২ শে জানুয়ারি

  • 01 Jan
  • 06:12 PM

নিজস্ব প্রতিবেদক 01 Jan, 22

তরুণ চলচিত্র নির্মাতা রওনাকুর সালেহীনের 'চোখ বাতি (Eye Light)' ২০২২ সালের ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে শর্ট এন্ড ইন্ডিপেন্ডেন্ট বিভাগে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে।

২০২২ সালের জানুয়ারি মাসের ১৫ তারিখ হতে ২৩ তারিখ পর্যন্ত বাংলাদেশের সব থেকে বড় চলচ্চিত্র উৎসব, ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই উৎসবে মূল আকর্ষণ থাকে উচ্চমানের নির্মিত চলচ্চিত্র, বিদেশি চলচ্চিত্র নির্মাতা, অথবা চলচ্চিত্রের কলাকৌশলির উপস্থিতি। এছাড়াও আমাদের দেশের বিখ্যাত ও নান্দনিক চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্রের কলাকৌশলিরাও এই উৎসবে অংশগ্রহণ করে থাকেন।

'চোখ বাতি' চলচ্চিত্রটি সম্পর্কে রওনাকুর সালেহীন বলেন, 'চোখ বাতি' একটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র যা ২০২২ সালে শর্ট এন্ড ইন্ডিপেন্ডেন্ট বিভাগে প্রতিনিধিত্ব করবে। চলচ্চিত্রের দৈর্ঘ্য ৪মিনিট ২৩ সেকেন্ড হলেও গল্পকে সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে।

তিনি আরও বলেন, চলচ্চিত্রটি নির্মাণ করতে সময় প্রয়োজন হয় প্রায় ৪০ দিন। এই চলচ্চিত্রের, দৃশ্য চিত্রের কাজে ছিলো ২৫ জন, যারা কিনা বিভিন্ন প্রোপস্ এর মাধ্যমে ছোট ছোট ভিউজুয়াল দৃশ্য তৈরি করে গল্প অনুযায়ী। আর চলচ্চিত্রটি নির্মাণের নির্দেশনা দেয়া হয় ভিডিও কলে, প্যান্ডামিক সময়ে। এই চলচ্চিত্রে ছিলো না কোন নির্দিষ্ট লোকেশন, ছিলো না কোন নির্দিষ্ট লাইট ডিপার্টমেন্ট অথবা কোন প্রোডাকশনের Crew মেম্বার।

চলচ্চিত্রে অভিনয় করেছেন- রাফিদ ভুঁইয়ান, সাবরিন সুলতানা মুন। কন্ঠে কাজ করেছেন মৌশিউর শাফি এবং নাফিসা আঞ্জুম সঞ্চিতা। চিত্র গ্রহণে কাজ করেছেন ধ্রুব সেন, নভেরা হাসান নিক্কণ, আদিয়ান রক, সুরাইয়া আমিন, রেদোয়ানুল হক ফারদিন, স্বর্ণা দাস, সুপ্ত নাইমুল, আলী ইবনে রেজা প্লাভোন, জায়েদ বিন আশরাফ, তাহমিনা হক আনিকা, তামান্না রহমান, নাফিসা হক, তামান্না লিনা, চৈতী পায়েক, অরুনিমা রায়, মাহমুদা মিম, রাবি আহমেদ শেখ, নুসরাত জাকিয়া সাফা, ফ্লোরিন আয়াত, নাফিম খান, সাদিয়া আফরিন রিংকি, ফারহানা শারমিন।

ভিন্ন ধারা নির্মাণে, চলচ্চিত্রটি মানুষ পছন্দ করবে বলে তিনি আশা প্রকাশ করেন, নির্মাতা নিজে।

ন্যাশনাল মিউজিয়াম সুফিয়া কামাল অডিটোরিয়াম (শাহবাগ) বিকাল ৫ ঘটিকায় বাংলাদেশে প্রথম প্রদর্শন হবে "চোখ বাতি"।