না ফেরার দেশে কম্পিউটার পাসওয়ার্ডের জনক

  • 16 July
  • 07:15 PM

ভার্সিটি ভয়েস ডেস্ক 16 July, 19

কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ। কিন্তু কম্পিউটার পাসওয়ার্ড ও কম্পিউটার টাইম শেয়ারিং স্টিস্টেমের (সিটিএসএস) জনক হিসাবে পরিচিত ড. ফারনান্দো করবাতো। শারিরীক অসুস্থতায় ভুগে ড.ফারনান্দো চলে গেলেন না ফেরার দেশে।
ডায়াবেটিসের কারণে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগে শুক্রবার ৯৩ বছর বয়সে মারা যান তিনি। ব্যক্তিগত কম্পিউটার ব্যবহারের পথ আরও সুগম করতে ১৯৬১ সালে সিটিএসএস উদ্ভাবন করেন করবাতো। এই উদ্ভাবনের ফলে আলাদা আলাদা জায়গা থেকে টেলিফোন লাইনের মাধ্যমে ব্যবহারকারীরা একই সময়ে একই কম্পিউটারে ঢোকার সুযোগ পেতেন।
সিটিএসএস এর কল্যাণেই প্রথমবারে মতো ডেভেলপাররা শেয়ারড কম্পিউটিং সিস্টেমে কাজ করার সুযোগ পেয়েছিলেন। ফলে ক্লাউডে নিজেদের ব্যক্তিগত অ্যাকাউন্টে তারা বিভিন্ন কাজের ডকুমেন্ট জমা রাখতে পারতেন। এছাড়াও, সিটিএসএস কম্পিউটারকে আরও বেশি গতিশীল করে তোলে। আগে যেখানে কম্পিউটারের সাড়া পেতে কয়েক ঘণ্টা পর্যন্ত অপেক্ষায় থাকতে হতো সেখানে সিটিএসএস ব্যবহারের ফলে কয়েক সেকেন্ডের মধ্যেই কাজ সম্পন্ন করা যেত।সিটিএসএস এর পথ ধরে তিনি মাল্টিকস টাইম শেয়ারিং সিস্টেম উদ্ভাবন করেন। মাল্টিকস থেকে অনুপ্রেরণা নিয়েই যুক্তরাষ্ট্রের বেল ল্যাবসের একদল কম্পিউটার বিজ্ঞানী অপারেটিং সিস্টেম ইউনিক্স তৈরি করেন।
ড. করবাতো সারাজীবন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) শিক্ষকতা করেছেন। অধ্যাপনা করে ড. কারবাতো এমিরেটাস উপাধি পেয়েছিলেন।