সোমস্টার ফি মওকুফসহ দুই দফা দাবি বাকৃবি ছাত্রফ্রন্টের

  • 24 Sept
  • 07:08 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 24 Sept, 21

করোনা মহামারির এই সময়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষার্থীদের চলমান সেমিস্টার ফি মওকুফসহ দুই দফা দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেনকে এ লিপিটি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, করোনা পরিস্থিতির কারণে বাকৃবি বন্ধ ছিলো ​প্রায় দেড় বছর। সরকারি নির্দেশনা মেনে খুলে দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি। এরই ধারাবাহিকতায় বাকৃবিতে হল খুলবে ২৪ সেপ্টেম্বর এবং পরীক্ষা শুরু হবে ২৭ সেপ্টেম্বর থেকে। পরীক্ষার আগেই পরিশোধ করতে হয় বেতন ফি। ছাত্রদের কাছ থেকে এ সময়ের বেতন ফি নেওয়া কোনোভাবেই মানবিক সিদ্ধান্ত হবে না। কারণ করোনাকালে সারাদেশের মানুষের ওপর অর্থনৈতিক-মানসিকসহ সার্বিকভাবে যে দুর্দশা নেমে এসেছে তা আমরা প্রত্যেকেই প্রত্যক্ষ করেছি। এজন্য আমরা সেমিস্টার ফি মওকুফের দাবি জানাচ্ছি।

সেখানে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরও একটি সমস্যার সম্মুখীন হচ্ছে। দেখা যাচ্ছে জব্বার মোড়সহ বিভিন্ন খাবারের হোটেলগুলোতে খাবারের দাম আগের তুলনায় অনেক বেশি, মানও নিম্নমুখী। ছাত্রদের ওপর এটি বড় অর্থনৈতিক চাপ সৃষ্টি করেছে। এ জন্য সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পক্ষ থেকে আমরা খাবারের মান পর্যবেক্ষন ও নির্দিষ্ট মূল্য নির্ধারণের দাবি জানাচ্ছি।

পাশাপাশি হলগুলোর ডাইনিং চালু করা ও তাতে সাবসিডি বৃদ্ধি ও খাবারের নূন্যতম মূল্য নির্ধারণ করে দ্রুত কার্যকর করতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন বলেন, ফি মওকুফের বিষয়টি নিয়ে আলোচনা করবো এবং হোটেলগুলো পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।