একজন বাবার গায়ের ঘামে গড়ে ওঠে একজন সন্তানের ভবিষ্যৎ।

  • 19 June
  • 05:40 PM

হুমায়রা আনজুম শ্যামসী 19 June, 22

বাবা শব্দটার সাথে মিশে আছে একটুকরো আবেগ।বাবা মানে বটবৃক্ষ। যে কিনা মাথার উপরে ছায়া হয়ে দাঁড়িয়ে থাকে। বাবা মানে ভরসার স্থল,জীবনের যেকোনো পর্যায়ে যেকোন বিপদে যাকে পাশে পাওয়া যায় তিনি হচ্ছেন বাবা।
পৃথিবীর কোন কিছুর সাথেই বাবাকে তুলনা করা সম্ভব না। কেননা বাবা আছে বলেই আজকে আমরা সুন্দর পৃথিবীতে স্বাচ্ছন্দ্যের সাথে বাস করতে পারছি। মাথার ঘাম পায়ে ফেলে, হাড়ভাঙ্গা কষ্ট করে আমাদের মুখে হাসি ফুটিয়ে তোলেন বাবা।

একজন মা তার সন্তানকে দশ মাস পেটে ধারণ করলেও, যখন থেকে তার স্ত্রী গর্ভে সন্তান বেড়ে ওঠে তখন থেকেই বাবা তাকে বুকে লালন করে মৃত্যুর আগ পর্যন্ত তাকে ভালবেসে যায়। তার প্রয়োজন, বেড়ে ওঠার পরিবেশ, মৌলিক চাহিদা সবকিছুই যোগান দিয়ে থাকেন বাবা। একজন বাবার গায়ের ঘামে গড়ে ওঠে একজন সন্তানের ভবিষ্যৎ। একজন সন্তানের জন্য বাবা হচ্ছেন অনেক বড় নিয়ামত।

বাবা পাশে থাকেন বলে পৃথিবীটাকে এত সহজ বলে মনে হয়। কিন্তু যখন মাথার উপর থেকে বট গাছের ছায়া সরে যায় তখন বোঝা যায় পৃথিবীটা কত কঠিন। বাস্তবতা তখন বারবার দরজায় কড়া নাড়ে। বারবার বুঝিয়ে দিতে থাকে বাবার অভাব কি।

পৃথিবীতে এক একজন বাবার পেশা একেক ধরনের। কেউ ডাক্তার কেউ ইঞ্জিনিয়ার।,কেউ সবজি বিক্রেতা বা কেউ রিকশাচালক।বাবা তো বাবাই হয়।তাকে কি পেশা দিয়ে বিবেচনা করা যায়?

আমরা হলাম হতভাগা জাতি তাই বাবার কথাটা বুঝতে পারিনা। তাই আজও কিছু কিছু বাবার স্থান হয় বৃদ্ধাশ্রম বা হয়তো স্থান হয় রাস্তায়।এমনও শোনা যায় বাবাকে বস্তায় বেঁধে রেলস্টেশনে ধরে রেখে আসে সন্তান। একজন বাবার কষ্টের ইনকামে দশ জন সন্তান পালিত হলেও
দশজন সন্তানের ইনকামে একজন বাবা পালিত হতে পারে না। সন্তানের মস্ত বড় ফ্ল্যাটে স্থান হয় না বাবার। স্বামী স্ত্রী আর এলসেশিয়ান জায়গা বড়ই কম বাবার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।

প্রত্যেক সন্তানের উচিত বাবার ভরসার লাঠি হয়ে তৈরি হওয়া। ছোটবেলায় যেমন বাবাকে সন্তান ভরসা করতে পারতো ঠিক বাবা ও যেন তার সন্তানকে ভরসা করতে পারে।

আজ বাবা দিবস,
এই বাবা দিবসে আমি আমার বাবাকে বলতে চাই, আমি তোমাকে ভালোবাসি বাবা। কিন্তু কখনো সামনাসামনি বলা হয়নি। সত্যি খুব ভালোবাসি তোমায় এখন যেভাবে পাশে আছো ঠিক সেভাবেই বাকি জীবনটা আমার পাশে থেকে জীবনটাকে আরও সহজ করে দিও।
চলার পথে তোমার আর মায়ের উৎসাহটা আমার জীবনে অনেক বেশি প্রয়োজন।ভালোবাসি তোমাদের।


বাবা দিবসে সকল বাবার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। আর এবারের বাবা দিবসের প্রত্যাশা হোক" প্রতিটি বাবার মুখে হাসি ফুটিয়ে তোলা"।