'এ্যানথ্রোবিডির উদ্যোগে ঠাকুরগাঁওয়ে শীতবস্ত্র বিতরণ'

  • 29 Dec
  • 10:07 PM

নিজস্ব প্রতিবেদক 29 Dec, 21

ঠাকুরগাঁওয়ের হরিপুরে এ্যানথ্রোবিডির উদ্যোগে ৪৫টিপরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

মঙ্গলবার শীতবস্ত্রগুলো বিতরণ বিতরণ করা হয়।বিতরণীএ উদ্যোগ বাস্তবায়নে সহযোগিতা করেন , ঠাকুরগাঁওয়ের স্থানীয় সংগঠন “ইউনাইটেড ফোরাম অফ রাণী শংকৈল”।

এই প্লাটফর্মটি করোনার চরম ক্রান্তি লগ্নে সামাজিক অন্তর্ভূক্তির অংশ হিসেবে বাংলাদেশের বিভিন্ন জায়গায় জাতি-ধর্ম বর্ণ নির্বিশেষে প্রায় ৪০০টি পরিবারের নিকট আর্থিক ও খাবার সহায়তা পৌঁছে দেয়।

এছাড়াও প্লাটফর্মটি ঈদ সামগ্রী বিতরণ, সেলাই মেশিন বিতরণ, বণ্যাদূর্গতদের সহায়তা প্রদান, বৃক্ষরোপণ, বিভিন্ন ইস্যুতে অনলাইন ক্যাম্পেইন এর আয়োজন করে, যেমন- ডেঙ্গুস চেতনতা ক্যাম্পেইন, করোনাভাইরাস সচেতনতা ও ভ্যাক্সিন গ্রহণে উৎসাহিত করন ক্যাম্পেইন ইত্যাদি করে থাকে।

শীতবস্ত্র বিতরণ কালে,“ইউনাইটেড ফোরাম অফরাণী শংকৈল”এর অন্যতম সদস্য জনাবমো.আখতারুজ্জামানবলেন, এই ধরনের মানবিক কাজ আমাদের সমাজে এখনো টিকে আছে বলেই মানুষধনী-গরীব একসাথে মিলেমিশে বসবাস করতে পারছে ।

তিনি ফোরামের পক্ষ থেকে “এ্যানথ্রোবিডি” এর এইকর্মসূচিকে সাধুবাদ জানান এবং আগামীতে এই ধরনের জনকল্যাণ মূলক কাজে “এ্যানথ্রোবিডি”প্ল্যাটফর্মকে পাশে পাবে আশাবাদ ব্যক্ত করেন।



এদিকে এ্যানথ্রোবিডি এর চেয়ার পার্সন খলীলুল্লাহ মুহাম্মাদ বায়েজীদ জানান, "এ্যানথ্রোবিডি মূলতঃ বাংলাদেশের সমাজ ও উন্নয়ন গবেষণায় আগ্রহী। পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা পূরণ এর অন্যতম উদ্দেশ্য। এই উদ্যোগটি একাডেমিয়া ও সামাজিক কাজে অংশ গ্রহণের মধ্যে সমন্বয় করে যাচ্ছে। আজকের এই শীতবস্ত্র বিতরণ কর্মসূচী এটির মানবিক উদ্যোগের ধারাবাহিকতা মাত্র। এ প্ল্যাটফর্মের ম্যানাজিং ডিরেক্টর শাহাদাত হোসাইন পরবর্তী কর্মসূচী হিসেবে কুমিল্লার রেলস্টেশনে শীতবস্ত্র বিরতণ করার উদ্যোগ গ্রহণের কথা জানান। তিনি এ্যানথ্রোবিডি'র এই মানবিক উদ্যোগে সবাইকে সাধ্যা নুযায়ী যুক্ত হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, “এ্যানথ্রোবিডি” বাংলাদেশের সমাজ গবেষণা ও উন্নয়ন অধ্যয়নের একটি উদ্যোগের নাম। একদল উদ্যোমী তরুণ নৃবিজ্ঞানীর দ্বারা২০১৯ সালের ১৪ইমার্চ “এনথ্রোপলজিরেলিভেন্স” নামে যাত্রা শুরু করে। এটি বাংলাদেশ সহ গোটা বিশ্বের মানুষের কাছে নৃবৈজ্ঞানিক বোঝাপড়া এবং এর শিক্ষা ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে। অভিন্ন দুটি লক্ষ্যকে একি ভূত করা এর প্রধান উদ্দেশ্য প্রথমত, নৃবৈজ্ঞানিক তথা সামাজিক বিজ্ঞানের জ্ঞানচর্চা এবং দ্বিতীয়ত, সামাজিক কাজে অংশগ্রহণ।