গুচ্ছ পরীক্ষার জন্য প্রস্তুত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

  • 10 Oct
  • 09:09 PM

মেহেদী হাসান 10 Oct, 21

আগামী ১৭ তারিখ অনুষ্ঠিত হবে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) গুচ্ছ পরীক্ষা। শিক্ষার্থীদের বিড়ম্বনা, প্রতিবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফর্ম তুলে সেখানে গিয়ে পরীক্ষা দেয়ার বিষয়টি ছিল শিক্ষার্থীদের জন্য হয়রানির পাশাপাশি বিপুল অর্থেরও খরচ হতো। শিক্ষার্থীদের এই সমস্যার বিষয়গুলো মাথায় রেখে দেশের ২০টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একসাথে পরীক্ষা নেয়ার জন্য সম্মত হয়।
জিএসটি পরীক্ষার জন্য প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করেছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।এবার গুচ্ছের ২০২০-২০২১ সেশনের ভর্তি পরীক্ষায় মোট শিক্ষার্থীদের মধ্যে ৪০০০জন শিক্ষার্থী পরীক্ষা দিবে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এবং করোনা মহামারীর বিষয়টি মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের জন্য কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আসবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তাই তাদের থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্যান্ডেল স্থাপন করা হয়েছে। পাশাপাশি সেখানে ওয়াশরুমে ব্যবস্থাও থাকবে।তবে করোনায় স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি মাথায় রেখে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ রাখা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের কথা মাথায় রেখে "ইউনিভার্সিটি স্কয়ার, পাগলার মোড়" থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বাসে করে বিশ্ববিদ্যালয়ে আসতে পারবে।
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অবশ্যই মাক্স পরিধান করে থাকতে হবে। এছাড়া শিক্ষার্থীরা যাতে পরীক্ষা দিতে এসে কোন প্রকার বিড়ম্বনার শিকার না হয় সেজন্য আলাদা আলাদা টিম গঠন করা হয়েছে যারা শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা করবে।দূর দূড়ান্তের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসে যাতে কোন সমস্যার সম্মুখীন না হয় সেজন্য পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফেইসবুক গ্রুপের মাধ্যমে তাদের দিকনির্দেশনার ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।