iTech Expo - IUBAT 2022 রোবট কম্পিটিশনে ডুয়েট রোবটিক্স ক্লাবের অভাবনীয় সাফল্য

  • 24 Nov
  • 06:36 AM

রাহেদুল ইসলাম,ডুয়েট প্রতিনিধি 24 Nov, 22

প্রযুক্তির অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে বিশ্ব,তার তুলনায় পিছিয়ে নেই বাংলাদেশও।প্রযুক্তির এই চাকাকে আরো একটু এগিয়ে নিতে নিরলস প্রচেষ্টা করে যাচ্ছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একঝাক মেধাবী শিক্ষার্থী। তাদের সাফল্যের ধারাবাহিকতা তুলে ধরা হলো আজকের লেখায়।
করোনা মহামারীকে পাশ কাটিয়ে বিশ্ব ছুটে চলছে আবার নিজ গতিতে আর এই গতির সাথে তাল মিলিয়ে ছুটে চলছে প্রযুক্তি প্রেমীদের প্রযুক্তি মেলা,করোনার পরপর বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে যে কয়টা বড় বড় রোবটিক্স কম্পিটিশন হয়েছে প্রায় সব গুলতে বিভিন্ন সেগমেন্টে ডুয়েট শিক্ষার্থীদের সাফল্য প্রশংসার দাবিদার। সর্বশেষ International University of Business Agriculture and Technology বিশ্ববিদ্যালয়ের IUBAT Robotics Club এবং Electrical and Electronic Engineering department এর যৌথ উদ্যোগে আয়োজিত হওয়া দুইদিন ব্যাপী, "iTech Expo - IUBAT 2022 in association with Techfest IIT Bombay Presented by ASTONAFA and RELIANT প্রযুক্তি মেলায় ( Techfest - 2022) প্রথম দিনে তিনটি সেগমেন্ট আয়োজিত হয় । যায় মধ্যে একটি সেগমেন্ট ছিলো Line following Robot challenge. উক্ত সেগমেন্টে অংশ নেয় দেশের সুনামধন্য বিশ্ববিদ্যালয়ের ২৬ টি দল ।
এই সেগমেন্টে যথাক্রমে ১ম ও ৩য় স্থান অধিকার করে DUET Cogent আর DUET wall-E নামে ডুয়েট রোবটিক্স ক্লাবের দুইটি দল।
এর আগে গত ১৩ই অক্টোবর DUET Robotics Club ও Techfest, IIT Bombay, India এর যৌথ আয়োজনে টেকফেস্ট আইআইটি বোম্বে এর বাংলাদেশ জোনাল রাউন্ড সফলভাবে সম্পন্ন হয়। উক্ত টেক-ফেস্টে অংশ নেয় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মোট ৩টি সেগমেন্টের মধ্যে ম্যাশমেরাইজ ও কজমো ক্ল্যাঞ্চ সেগমেন্টে দেশের ৩০টিরও বেশি সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই-শতাধিক এবং Techfest অলিম্পিয়াডে তিন-শ এর অধিক স্কুল শিক্ষার্থী অংশ নেয়।
সেই কম্পিটিশনে ও ম্যাশমেরাইজ সেগমেন্ট টপ পাঁচ মধ্যে চারটি দলই ডুয়েট রোবটিক্স ক্লাবের প্রতিনিধি দল।
১ম DUET 71 (DUET) - Champion
৩য় DUET Cogent (DUET) - 2nd Runner Up
৪র্থ DUET Wall.E (DUET)
৫র্ম DUET Cybernauts (DUET)
কজমো ক্ল্যাঞ্চ টপ পাঁচ দলের মধ্যে মধ্য একটা হল DUET Cybernauts (DUET)
উক্ত প্রতিযোগিতায় প্রতি সেগমেন্টে টপ-৫ টিম যাবে Techfest IIT Bombay, India এর আন্তর্জাতিক রাউন্ডে।
ডুয়েট রোবটিক্স ক্লাবের সভাপতি মোঃ মামুন
জানান "ডুয়েট রোবটিক্স ক্লাব প্রতিষ্ঠার পর থেকেই তাদের এই সাফল্যের ধারাবাহিকতা বহমান,দেশের গন্ডি পেরিয়ে ডুয়েট রোবটিক্স ক্লাব দেশের হয়ে প্রতিনিধিত্ব করছে আর্ন্তজাতিক পার্যায়ে।তাদের এই সাফল্যকে ধরে রেখে দেশীয় প্রযুক্তি খাতকে আরো একধাপ এগিয়ে নেওয়াই এই স্বপ্নবাজ তরুনদের লক্ষ্য"।