মানিকগঞ্জ মেডিকেলে ডায়াবেটিস দিবসে সচেতনতা কার্যক্রম

  • 18 Nov
  • 10:40 PM

রবিউল ইসলাম রায়হান, তৃতীয় বর্ষ, কর্ণেল মালেক মেডিকেল কলেজ, মানিকগঞ্জ 18 Nov, 21

সাধারণ জনসাধারণ ও মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে ডায়াবেটিস বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সম্প্রতি মানিকগঞ্জের কর্ণেল মালেক মেডিকেল কলেজ ও হাসপাতালে, এন্ডোক্রাইনোলজি বিভাগ ও আইএফএমএসএ বাংলাদেশ এর স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ এর যৌথ উদ্যোগে বর্ণাঢ্য কর্মসুচিতে উদযাপিত হলো বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২১।

এবারের বিশ্ব ডায়াবেটিস দিবস এর প্রতিপাদ্য ঘোষনা করা হয়েছে,"ডায়াবেটিস সেবা নিতে আর দেরী নয়" বিশ্বব্যাপী তথা বাংলাদেশে বেড়েই চলেছে মরণ ঘাতক ডায়াবেটিস রোগীদের সংখ্যা। এর কারণ হলো, ডায়াবেটিস সম্পর্কে মানুষের সচেতনতার অভাব ও সেবা নিতে দেরী করা। তাই এই রোগ সম্পর্কে সকলকে সচেতন করা ও সেবা প্রাপ্তির পথ সুগমের উদ্দেশ্যেই এই দিবস উদযাপিত হয়েছে কলেজ প্রাঙ্গণে।

উক্ত আয়োজনের অংশ হিসেবে কলেজ প্রাঙ্গণ থেকে সকল মেডিকেল শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এক বিশাল র‍্যালী আয়োজিত হয় এবং তা আশেপাশের এলাকা ঘুরে হাসপাতাল ভবনে এসে শেষ হয়। এছাড়া দিনব্যাপী বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়, রক্তচাপ মাপা ও ডায়াবেটিস নিয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর্ণেল মালেক মেডিকেল কলেজের সম্মানীয় অধ্যক্ষ ডাঃ জাকির হোসেন, হাসপাতালের পরিচালক ডাঃ গৌতম রায়, এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ আকম আমিনুল ইসলাম, প্রফেসর ডাঃ বজলুল করিম চৌধুরী, মাইক্রোবায়োলজির বিভাগীয় প্রধান ডাঃ রাজিব আহমেদ সহ অন্যান্য বিশিষ্ট চিকিৎসকবৃন্দ।

দিবস সম্পর্কে কলেজের সম্মানীয় অধ্যক্ষ ডাঃ জাকির হোসেন বলেন, “মেডিকেল শিক্ষার্থীদের উদ্যোগে এ ধরনের আয়োজন সত্যিই প্রসংসার দাবিদার। বাংলাদেশে যেভাবে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলেছে তা সতিই উদ্বেদের বিষয়। এটির মূল কারণ লাইফস্টাইল ঠিক না করা, শারিরীক পরিশ্রম না করা,এবং আমাদের রোগটার সম্পর্কে অসচেতনতা। আমি এরকম আয়োজনকে সাধুবাদ জানাই।” এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ আকম আমিনুল ইসলাম বলেন, “ডায়াবেটিস কিছু ক্ষেত্রে জিনগত হলেও, আমাদের দেশে টাইপ-২ ডায়াবেটিস এর সংখ্যা জনকে জন বৃদ্ধিই পাচ্ছে।মানুষের মধ্যে খাদ্যাভ্যাস,দৈহিক পরিশ্রম ও পারিপার্শ্বিকতাই এই রোগ এ আক্রান্ত হবার ঝুকি তৈরি করছে এবং অন্যান্য শারিরীক ঝুকিও বৃদ্ধি পাচ্ছে। তাই এর জন্য প্রয়োজন আমাদের রোগটাকে সিরিয়াস হিসেবে নেয়া ও এর প্রতিরোধে সবাইকে সচেতন করা।”

আয়োজনটির বিষয়ে আইএফএমএসএ বাংলাদেশ এর স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ এর ডিরেক্টর তীর্থম দাশ বলেন, “প্রতিবছর ডায়াবেটিস দিবস উপলক্ষে আমরা সারাদেশের প্রায় বিশটির বেশি মেডিকেল কলেজে এ ধরণের আয়োজন করে থাকি। তারই ধারাবাহিকতায় এবার মানিকগঞ্জ মেডিকেলে আয়োজিত হলো আমাদের ডায়াবেটিস দিবসের বর্ণাঢ্য কার্যক্রম। এছাড়া, পুরো নভেম্বর মাস জুড়েই দেশের বিভিন্ন মেডিকেল কলেজে আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।”

অনুষ্ঠানে মেডিকেল শিক্ষার্থী ও আইএফএমএসএ বাংলাদেশ পক্ষ থেকে ছিলেন ন্যাশনাল অফিসার অফ প্রফেশনাল এক্সচেঞ্জ সালমান আবদুল্লাহ, ডিরেক্টর অফ এমএসডি রাউফিন রাইয়ান, লোকাল কমিটি কোঅর্ডিনেটর ইসরাত জাহান, লোকাল অফিসার অফ পাবলিক হেলথ রেদওয়ান রাশেদ সহ মানিকগঞ্জ মেডিকেলের বিভিন্ন বর্ষের মেডিকেল শিক্ষার্থীবৃন্দ।