আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে রওনাকুরের 'স্টোরি অফ এ স্টোন'

  • 28 Feb
  • 05:14 PM

নিজস্ব প্রতিবেদক 28 Feb, 22

১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে ২৫ ফেব্রুয়ারী। এই উৎসব স্বাধীন ও ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাতাদের এক অন্য রকম আকর্ষণ।

এই আকর্ষণের মাঝে চলচ্চিত্র উৎসব সময়ে মার্চের ১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকায় শিল্পকলা একাডেমি চিত্রশালা অডিটোরিয়ামে প্রদর্শন হবে এক মিনিটের স্বল্প দৈর্ঘ্য মাইক্রো চলচ্চিত্র "স্টোরি অফ এ স্টোন"।

চলচ্চিত্রটি দেশ এবং দেশের বাহিরে একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সুনামের সাথে প্রদর্শন হয়েছে এবং হচ্ছে। আবারো বড় পর্দায় দেখা যাবে নিজের দেশের চলচ্চিত্রটি।

এই স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রের চিত্রগ্রাহক ছিলেন ধ্রুব সেন ও সহকারী পরিচালক সাদমান শাহরিয়ার শিহির। মিউজিক এবং পোস্টপ্রোডাকশনে কাজ করেছেন এহসান আল মিরাজ এবং স্টোন আর্টিস্ট হিসেবে ছিলেন শিশির আহমেদ।

চলচ্চিত্রের নির্মাতা রওনাকুর সালেহীন সবার পক্ষ থেকে বলেন, সবার সহযোগীতায় কাজটা সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছি মাত্র। আর এটা আমার জন্য খুব আনন্দের যে, নিজের দেশে আবারো ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, চিল্ড্রেন ফিল্ম ফেস্টিভ্যাল এবং খুলনা ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের প্রদর্শনের পর ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব সুযোগ করে দিলো।

নির্মাতা বলেন, এক মিনিটে প্রোডাকশন গুলো হয় খুব চ্যালেঞ্জিং কারণ আপনার হাতে থাকবে শুধু মাত্র এক মিনিট যার মাঝেই আপনাকে আপনার গল্পের মূলভাব দেখাতে হবে দর্শকের কাছে যুক্তিতর্ক দিয়ে বুঝাতে হবে।

'স্টোরি অফ এ স্টোন' চলচ্চিত্রের মূলভাব সম্পর্কে নির্মাতা রওনাকুর সালেহীন বলেন, এই চলচ্চিত্রে আপনি কোনো বস্তুকে অপ্রয়োজনীয় মনে করে উপেক্ষা করতেই পারেন, তবে সেই বস্তুর অবশ্যই গুরুত্ব রয়েছে হয়তো ভিন্ন কোনো ব্যক্তি বা সমাজের কাছে। উচ্চতর দর্শন ও দৃষ্টিকোণ দিয়ে পর্যবেক্ষণ করলে সামান্য একটি পাথরেও শিল্প খুঁজে পাওয়া যায়।