লায়ন্স ক্লাবস আন্তর্জাতিক সংগঠনের অক্টোবর সেবা কার্যক্রম উদ্বোধন

  • 01 Oct
  • 09:32 PM

নিজস্ব প্রতিবেদক 01 Oct, 21

লায়ন্স ক্লাবস আন্তর্জাতিক সংগঠনের বিশেষ সেবা কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। সারা বছর নানা ধরনের সেবা কার্যক্রম পরিচালনা করলেও অক্টোবর মাসকে বিশেষ সেবা মাস হিসেবে ধরে সারা বছরের ন্যায় মাসব্যাপী নানা ধরনের সেবা কর্যক্রম হাতে নিয়ে থাকে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল। অক্টোবর সেবা কার্যক্রম উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ডিস্ট্রিক্ট ৩১৫এ-১। বেলুন ও পায়রা উড়িয়ে “অক্টোবর সেবা সপ্তাহ” কর্মসূচী উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১ অক্টোবর) কর্মসূচীর অংশ হিসেবে সকাল ৮টায় ডিস্ট্রিকটির উদ্যোগে একটি র‌্যালি আয়োজিত হয়। যা রাজধানীর আগারগাঁও পর্যটন করপোরেশন ভবনের সামনে থেকে শুরু হয়ে লায়ন্স চক্ষু হাসপাতালের সামনে এসে শেষ হয়। উক্ত র‍্যালিতে লায়ন্স এবং লিওদের ৯০টি ক্লাবের তিন হাজারেরও বেশি সদস্য উপস্থিত ছিলেন।

র‍্যালি শেষে বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশ ভবন প্রাঙ্গনে গভর্ণরের ডাক “মানবতা ও সমৃদ্ধিতে সৃজনশীলতা” বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং একটি অসহায় মানুষের অবস্থা পরিবর্তনের উদ্দেশ্যে দশ হাজার টাকা দেওয়া হয়। পোগ্রামটি সঞ্চালনা করেন অক্টোবর সেবা সপ্তাহের উপদেষ্টা লায়ন ড. এম এ হালিম পাটুয়ারী। সেখানে ঘোষণা দেওয়া হয় অক্টোবর মাসের ২০ তারিখ পর্যন্ত প্রতিদিন ই লায়নস ক্লাবের পক্ষ থেকে সারা দেশব্যাপী সেবা কার্যক্রম চলবে। সেবা কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বৃক্ষ রোপন অভিযান, পিস পোস্টার কনটেস্ট, টিম ওয়ার্ক, এইডস বিষয়ক সেমিনার, করোনা,ডেঙ্গুসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্য সেবা, শিক্ষা উপক্রম বিতরণ, র‌্যালি,শিক্ষা বৃত্তি ইত্যাদি। তাছাড়া অন্ধত্ব দূর করতে এবং গরিব দৃষ্টি প্রতিবন্ধিদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে থাকে লায়ন্সক্লাব।

অক্টোবর সেবা সপ্তাহের চেয়ারপার্সন ও লায়ন জেলা ৩১৫এ১ এর ১ম ভাইস-জেলা গভর্ণর লায়ন ইঞ্জিনিয়ার মোঃ মোস্তফা কামাল পিএমজেএফ বলেন, বিশ্বে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল বছরব্যাপী নানাবিধ সেবা কার্যক্রম পরিচালনা করে। এর মধ্যে অক্টোবরকে বিশেষ গুরুত্ব দিয়ে পুরো পৃথিবীতে প্রতিদিন নানা কার্যক্রম বাস্তবায়ন করা হয়।এছাড়া লায়ন কার্যক্রমকে সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য স্বতন্ত্র লিও জেলা বলিষ্ঠভাবে কাজ করছে।সহস্রাধিক লিও সদস্য তাদের ক্লাবের মাধ্যমে সেবামূলক কাজে লায়নদের সহযোগিতা করছেন। তিনি আরও বলেন, ১৯১৭ সালে আমেরিকার শিকাগো শহরে মানবহিতৈষী বিমা কর্মকর্তা মেলভিন জোন্সের উদ্যোগে অরাজনৈতিক সেবা সংগঠন আন্তর্জাতিক লায়ন্স ক্লাব যাত্রা শুরু করে। এখন বিশ্বে ১৪ লাখের বেশি লায়ন সদস্য পৃথিবীর কোথাও না কোথাও মানবকল্যাণে সেবা কর্ম পরিচালনা করছেন।

আলোচনা শেষে প্রত্যেকের জন্য নাস্তার আয়োজন করা হয়। উক্ত উদ্ভোদন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, লায়ন্স জেলা ৩১৫এ১ বাংলাদেশ এর জেলা গভর্ণর লায়ন আর্কিটেক্ট নিখিল চন্দ্র গুহ এমজেএফ, জেলার সদ্য প্রাক্তন জেলা গভর্ণর লায়ন মোঃ নজরুল ইসলাম সিকদার পিএমজিএফ, ২য় ভাইস-জেলা গভর্ণর দেওয়ান সালাউদ্দিন বাবু, সাবেক জেলা গভর্ণর লায়ন কল্পনা রাজিউদ্দিন, কেবিনেট সেক্রেটারি লায়ন ডঃ এস এম এ জাফর বাদশা, ট্রেজারার লায়ন নওজাত সারোয়ার, অক্টোবর সেবা সপ্তাহের সদস্য সচিব লায়ন ইঞ্জিনিয়ার সেলিম মিয়া, ট্রেজারার লায়ন জাহাঙ্গীর আলম জিতু,ডিস্ট্রিক্ট প্রটোকল অফিসার লায়ন শেখ মোঃ আনিস প্রমুখ।